দ্রুত প্রোগ্রামিং শিখতে ৭ টি টিপস এবং ট্রিক্স

ছাত্রদের মধ্যে একটি সাধারণ এবং মৌলিক প্রশ্ন বা যারা কোড শিখতে চায় তা হল “কীভাবে আমি দ্রুত কোড শিখতে পারি এবং একজন প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার গড়তে পারি?”। আপনি একজন ছাত্র, নবীন বা অভিজ্ঞ ব্যক্তি হোন না কেন প্রোগ্রামিংয়ে আপনার চাকরি পরিবর্তন করার চেষ্টা করছেন আপনি অবশ্যই দ্রুত এবং কার্যকরভাবে প্রোগ্রামিং শেখার জন্য টিপস এবং কৌশল খুঁজে বের করার চেষ্টা করবেন। কোড শিখতে এবং এটি আয়ত্ত করতে একজন শিক্ষানবিশের জন্য কয়েক বছর সময় লাগতে পারে। বেশিরভাগ লোকেরা সত্যিকার অর্থে শুরু করার আগে হাল ছেড়ে দেয়। শুরুতে, আমরা কোড শেখার ধারণা সম্পর্কে খুব উত্তেজিত হয়ে পড়ি, কিন্তু পরবর্তীতে বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্র বা শিক্ষানবিসরা দ্রুত হাল ছেড়ে দেয় কারণ তাদের চালিয়ে যাওয়া কঠিন হয়, তারা আটকে যায় এবং তারা একটি কোডের সমাধান খুঁজে পেতে অসুবিধার সম্মুখীন হয়। প্রোগ্রাম শেখা একটি রাতারাতি যাত্রা নয় কিন্তু এটি যতটা কঠিন নয় যতটা মানুষ এটি সম্পর্কে ভাবে, এর জন্য শুধু প্রয়োজন উত্সর্গ, আবেগ, আগ্রহ এবং অবশ্যই ধৈর্য। সহজে, দ্রুত এবং কার্যকরভাবে কোড শেখার জন্য অনেক অনলাইন এবং অফলাইন প্লাটফর্ম রয়েছে৷ আমরা কার্যকরভাবে এবং দ্রুত প্রোগ্রামিং শেখার জন্য কিছু টিপস নিয়ে আলোচনা করব।

 

১. মৌলিক বিষয়গুলি পরিষ্কার করুন:

একটি সাধারণ ভুল যা একজন ছাত্র বা শিক্ষানবিস প্রোগ্রামিং শেখার সময় করে তা হল মৌলিক বিষয় বা অধ্যায় ১ এড়িয়ে যাওয়া এবং সরাসরি পরবর্তী অধ্যায়ে চলে যাওয়া। প্রোগ্রামিং এর উন্নত ধারণা বুঝতে হলে আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলো সম্পর্কে খুব স্পষ্ট হতে হবে। আপনি যদি একই ভুল করে থাকেন তবে এক পর্যায়ে, আপনি অনেক বিভ্রান্তির সাথে শেষ হয়ে যাবেন এবং আপনাকে আবার আপনার মৌলিক বিষয়গুলিতে ফিরে আসতে হবে। এই মৌলিক বিষয়গুলি হল ডেটা স্ট্রাকচার, ভেরিয়েবল, কন্ট্রোল স্ট্রাকচার, সিনট্যাক্স, টুলস বা টেক্সট এডিটর। আপনি যখন প্রোগ্রামিং করা শুরু করেন তখন একটি প্রোগ্রামিং ভাষা বেছে নিন, এটির সাথে লেগে থাকুন এবং পরবর্তী স্তরে যাওয়ার আগে প্রথমে প্রোগ্রামিংয়ের সমস্ত মৌলিক বিষয়গুলি পরিষ্কার করুন। কোডিং শেখার জন্য আপনার সামগ্রিক সময় অবশ্যই সংরক্ষণ করা হবে যদি আপনি এই পথটি অনুসরণ করেন।

 

২. শুধু পড়া নয়, কাজ করে শিখুন এবং অনুশীলন করুন:

প্রোগ্রামিং শেখার সময় নতুনরা একটি সাধারণ ভুল করে যা শুধুমাত্র একটি বই পড়া বা অনুশীলন না করেই তাদের ডেস্কটপে নমুনা কোডটি দেখা। লুপ, ভেরিয়েবল এবং আপনার মাথায় থাকা সমস্ত জিনিস সম্পর্কে পড়া সহজ কিন্তু প্রকৃত প্রোগ্রামিং এইভাবে কাজ করে না। কোডিংয়ে আপনাকে সত্যিই আপনার হাত নোংরা করতে হবে এবং এটি নিয়মিত অনুশীলন করতে হবে। আপনি যখন প্রোগ্রামিং শুরু করেন তখন আপনি অনেক সমস্যার সম্মুখীন হন, আপনি সেখানে আটকে যান, আপনাকে কোডটি ব্যবহারিকভাবে প্রয়োগ করতে বলা হবে এবং একটি নির্দিষ্ট সমস্যার সমাধান খুঁজে বের করতে বলা হবে এবং সেখানে আপনি কোডটি বাস্তবায়নের সময় আপনার মাথা খোঁচাবেন। যখন আপনি কোড লেখেন, কোডের সাথে খেলুন, বিভিন্ন ফলাফল দেখতে আপনার কোড পরিবর্তন করুন, কোডটি অপ্টিমাইজ করুন এবং বিভিন্ন সমাধান চেষ্টা করুন, আপনার যৌক্তিক চিন্তা করার ক্ষমতা দিন দিন উন্নত হয় এবং আপনি অবশেষে অনেক কিছু শিখেন যা আপনাকে আরও ভাল প্রোগ্রামার করে তোলে। . আপনি যখন কোডিং শুরু করেন, একই কোড বা নমুনা বারবার অনুশীলন করুন যতক্ষণ না বা যতক্ষণ না আপনি যেখান থেকে শিখেছেন সেই একই বই বা সংস্থানটি উল্লেখ করতে হবে না। এছাড়াও আপনার নিজস্ব প্রকল্প তৈরি করুন, কোডিং চ্যালেঞ্জে অংশগ্রহণ করুন, কোডিং সম্পর্কিত গেম খেলুন, প্রতিদিন আপনার নিজের শেষে এটি অনুশীলন করুন।

 

৩. হাতে লিখে কোড করুন:

আপনি যখন একজন শিক্ষানবিস হিসাবে প্রোগ্রামিং শুরু করবেন তখন আপনি ভাববেন যে আমি কেন হাতে কোড করব। এটি একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া, আমি কাগজে আমার কোড চালাতে এবং পরীক্ষা করতে পারি না এবং আমার যদি আমার সিস্টেমে কিছু বাস্তবায়ন করার প্রয়োজন হয় তবে আমি কেন কলম এবং কাগজ ব্যবহার করব। সবচেয়ে বড় কারণ হল ইন্টারভিউ। আপনি যখন প্রোগ্রামিং-এ চাকরির জন্য আবেদন করবেন, বেশিরভাগ সময় প্রযুক্তিগত মূল্যায়ন প্রক্রিয়া হাতে কোড অন্তর্ভুক্ত করবে। আপনাকে কলম এবং কাগজ ব্যবহার করে কোড লিখতে বলা হবে অথবা আপনাকে একটি হোয়াইটবোর্ড ব্যবহার করতে হতে পারে। হাত দ্বারা কোডিং একটি পুরানো-স্কুল কৌশল কিন্তু এটি আসলে একজন প্রোগ্রামারের দক্ষতার জন্য একটি পরীক্ষা জড়িত। হাত দিয়ে কোডিং করলে আপনি সিনট্যাক্স এবং অ্যালগরিদম সম্পর্কে একটি পরিষ্কার বোঝাপড়া দিতে পারেন, আপনি আপনার মস্তিষ্কে একটি গভীর সংযোগ তৈরি করেন। এভাবে প্রোগ্রামিং শেখা পরবর্তীতে আপনার কাজকে সহজ ও দ্রুত করে তুলবে।

 

৪. ভাগ করুন, শেখান, আলোচনা করুন এবং জিজ্ঞাসা করুন:

সহজে এবং দ্রুত প্রোগ্রামিং বোঝার সবচেয়ে ভালো উপায় হল শিক্ষাদান। কাউকে শেখানো, আপনার জ্ঞান শেয়ার করা, অন্যান্য প্রোগ্রামারদের সাথে আলোচনা করা আপনাকে দ্রুত একজন ভালো প্রোগ্রামার করে তুলবে। কাউকে শেখানো মানে নিজেকেও শেখানো, তাই আপনি যদি কাউকে শেখাতে সক্ষম হন তার মানে আপনি সত্যিকার অর্থে ধারণাগুলো বুঝতে পারেন। গভীরভাবে কিছু শেখা এটি সর্বোত্তম অভ্যাস এবং আপনি বুঝতে পারবেন যে আপনাকে একই বিষয়ে ফিরে আসার দরকার নেই।
এছাড়াও আপনি ওপেন সোর্স প্রকল্পে অংশগ্রহণ করতে পারেন, আপনার সহ-প্রোগ্রামারদের সাথে আপনার কোড নিয়ে আলোচনা করতে পারেন বা Github-এ অবদান রাখতে পারেন, এছাড়াও আপনি ফোরাম বা আলোচনা সাইট থেকে সাহায্য নিতে পারেন। আপনি যখন প্রোগ্রামিং শিখবেন তখন সাহায্য চাইতে দ্বিধা করবেন না। নতুনরা এই ভুলটি করে এবং যখন তাদের সাহায্য চাইতে হয় তখন লজ্জাবোধ করে। আপনি যদি নির্বোধ প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং বোকা দেখান তবে এটি কোন ব্যাপার না, এটি আপনাকে দীর্ঘমেয়াদে সাহায্য করবে এবং আপনি যদি এটি না করেন তবে আপনাকে পরে কোডিংয়ে লড়াই করতে হবে। তাই সহজে এবং দ্রুত ধারণাগুলি বুঝতে একজন পরামর্শদাতা খুঁজে পাওয়া বা সহ প্রোগ্রামারদের সাহায্য নেওয়া ভাল। আপনার পরামর্শদাতা বা পেশাদার আপনাকে আরও ভাল গাইড করতে পারে কারণ তারা আগে থেকেই আপনার জুতা পরেছে।

 

৫. অনলাইন রিসোর্স ব্যবহার করুন:

অনলাইনে পেইড বা ফ্রি প্রচুর রিসোর্স রয়েছে। আপনি এই অনলাইন রিসোর্স থেকে সাহায্য নিতে পারেন এবং আপনার প্রোগ্রামিং যাত্রা শুরু করতে পারেন। আপনি দ্রুত এবং কার্যকরভাবে প্রোগ্রামিং শিখতে ইউটিউব চ্যানেলে সদস্যতা নিতে পারেন বা বুট ক্যাম্প কোডিং করার চেষ্টা করতে পারেন। GeeksforGeeks, Udemy, Coursera এবং গাইডেন্সের জন্য এবং প্রোগ্রামিং শেখার জন্য প্রচুর রিসোর্স রয়েছে। এছাড়াও প্রোগ্রামিং সম্পর্কিত ব্লগ পড়ার অভ্যাস করুন এবং স্ট্যাকওভারফ্লো থেকে সাহায্য নিন, রেডিটের “প্রোগ্রামিং শিখুন” সাইট বা অনলাইন সম্প্রদায়ের মতো সাবরেডিট।

 

৬. বিরতি নিন:

আপনি যদি প্রোগ্রামিং শিখতে চান তবে ঘন্টার পর ঘন্টা কম্পিউটারের সামনে বসে থাকা এবং এক সাথে সবকিছু বোঝার চেষ্টা করা ভাল নয়। এটি করে আপনি ক্লান্ত হয়ে পড়বেন তাই খণ্ডে কোডিং শেখা ভাল। সতেজ হওয়ার জন্য কিছু ছোট বিরতি নিন। আপনার কোড ডিবাগ করার সময় আপনার এই জিনিসটিও মনে রাখা উচিত। কখনও কখনও আপনি বাগ খুঁজে পেতে ঘন্টার পর ঘন্টা ব্যয় করেন কিন্তু আপনি আপনার কোডের সমাধান পান না তাই একটি ছোট বিরতি নেওয়া, আপনার মন পরিষ্কার করা এবং অন্য কিছু করা ভাল। এটি আপনার ফোকাস পুনরুদ্ধার করবে এবং আপনি যেখানে আটকে ছিলেন আপনার কোডের সমাধান নিয়ে আসতে পারেন। এছাড়াও, সমস্ত ধরণের বিভ্রান্তি দূর করার চেষ্টা করুন। আপনার ফোন বিজ্ঞপ্তি, ইমেল বিজ্ঞপ্তিগুলি বন্ধ করুন এবং মনোযোগ দেওয়ার জন্য নিজেকে আলাদা করার চেষ্টা করুন। এতে করে আপনি আপনার অনেক সময় বাঁচবেন এবং মাথা ব্যাথা বা হতাশা থেকে দূরে থাকবেন।

 

৭. ডিবাগার ব্যবহার করতে শিখুন:

কোডিংয়ে ভুল করা খুবই সাধারণ এবং এটি প্রোগ্রামিংয়ে সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য। আপনি শুরুতে আপনার কোডে অনেক ত্রুটি খুঁজে পাবেন তাই ত্রুটিগুলি খুঁজে বের করতে, আপনার ফলাফলের উপর প্রভাব ফেলতে এবং আপনি কোথায় ভুল করেছেন তা পরীক্ষা করতে ডিবাগার ব্যবহার করা ভাল। আপনার কোডের ত্রুটিগুলি ঠিক করতে আপনি একটি ডিবাগার বা একটি টুল ব্যবহার করে অনেক সময় সাশ্রয় করবেন৷ আপনি যদি ডিবাগিং এ ভালো হন, তাহলে প্রোগ্রাম শিখতে সহজ হবে। তাই কিছু ভাল ডিবাগিং কৌশল ব্যবহার করতে শিখুন বা আপনার কোডের টুকরো চেক করতে টুল ব্যবহার করুন।

শেষ পর্যন্ত, শেষ টিপটি হল আপনি যখন প্রোগ্রামিংয়ে আপনার যাত্রা শুরু করবেন তখন ছাড়বেন না। আপনি হয়তো মাঝখানে ভাবছেন যে আপনি কোড করার জন্য যথেষ্ট স্মার্ট নন তবে মনে রাখবেন যে কোডারের মতো চিন্তা করতে কিছুটা সময় এবং ধৈর্য লাগে তবে এটি দ্রুত শিখতে, আপনাকে কেবল সঠিক পথ অনুসরণ করতে হবে এবং ধারাবাহিক হতে হবে . ধাপে ধাপে সবকিছু অনুসরণ করুন, প্রথমে আপনার মৌলিক বিষয়গুলি পরিষ্কার করুন, এটি অনুশীলন করতে থাকুন এবং একবার আপনার মৌলিক বিষয়গুলি সম্পন্ন হয়ে গেলে চ্যালেঞ্জগুলি গ্রহণ করুন এবং বিভিন্ন সাইটে প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ে অংশগ্রহণ করুন যাতে এটি আরও ভাল হয়, আপনার যৌক্তিক ক্ষমতা তৈরি হয় এবং চিন্তাভাবনা করা যায়। একটি কোডার মত. আপনি পরে নিজেই দেখতে পাবেন যে আপনি কতটা ভাল কোডার হয়ে উঠেছেন প্রতিদিন এটি অনুশীলন করে।

 

Comments